অনুমোদন পেল চিকুনগুনিয়ার টিকা « বিডিনিউজ৯৯৯ডটকম

অনুমোদন পেল চিকুনগুনিয়ার টিকা

মোঃ আব্দুল্লাহ আল মোত্তালিব স্টাফ রিপোর্টার।
আপডেটঃ ১০ নভেম্বর, ২০২৩ | ৩:৪২
মোঃ আব্দুল্লাহ আল মোত্তালিব স্টাফ রিপোর্টার।
আপডেটঃ ১০ নভেম্বর, ২০২৩ | ৩:৪২
Link Copied!

মশাবাহিত রোগ চিকুনগুনিয়ার টিকা ইক্সচিক এর অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। এফডিএর মুখপাত্র পিটার মার্কস এক বিবৃতিতে বলেন,শারীরিকভাবে দুর্বল ও বয়স্ক লোকজনদের বিভিন্ন শারীরিক উপসর্গের জন্য দায়ী চিকুনগুনিয়া। প্রতি বছরই বিশ্বজুড়ে লাখ লাখ মানুষ এই রোগটিতে আক্রান্ত হচ্ছে।

বৃহস্পতিবার(৯ নভেম্বর)দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন এফডিএ টিকাটি অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র।

তিনি আর ও বলেন যে, চিকুনগুনিয়ার টিকা ‘ইক্সচিক’এর অনুমোদন দেওয়া হলো। এটি চিকুনগুনিয়ার চিকিৎসার ক্ষেত্রে একটি যুগান্তকারী আবিষ্কার।

বিজ্ঞাপন

ডেঙ্গুর মতো চিকুনগুনিয়াও একটি ভাইরাসজনিত রোগ।তবে চিকুনগুনিয়া ডেঙ্গুর মতো প্রাণঘাতী নয়।যেখানে ডেঙ্গুতে মৃত্যুহার প্রতি ১০০ জনে ৫ জন, সেখানে চিকুনগুনিয়ায় প্রতি এক হাজারে ১ জন মারা যান।

ইউরোপভিত্তিক প্রতিষ্ঠান ভালনেভার প্রস্তুতকৃত ‌‘ইক্সচিক’ (এক ডোজের টিকা)চিকুনগুনিয়া ভাইরাসের একটি দুর্বল ও বিশেষ সংস্করণ এই টিকার মূল উপাদান। ৩ পর্যায়ের মেডিকেল ট্রায়ালে এই টিকার কার্যকারিতা পরীক্ষা করেছে ভালনেভা। সে-সকল ট্রায়ালে অংশ নিয়েছেন অন্তত ৩ হাজার ৫০০ স্বেচ্ছাসেবী।

আফ্রিকার দেশগুলোতে চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব সবচেয়ে বেশি দেখা যায়। সম্প্রতি ভারত, শ্রীলঙ্কা,মিয়ানমার এবং এশিয়ার মৌসুমি জলবায়ুর দেশগুলোর পাশাপাশি ইউরোপ ও আমেরিকাতেও রোগটির উপস্থিতি বাড়ছে বাংলাদেশে চিকুনগুনিয়া প্রথম শনাক্ত হয় ২০০৮ সালে।
(সূত্র: এএফপি)

বিজ্ঞাপন

বিষয়ঃ: