২০২৪-২৫ থেকে নতুন ফরম্যাটে শুরু হবে চ্যাম্পিয়ন্স লিগ « বিডিনিউজ৯৯৯ডটকম

২০২৪-২৫ থেকে নতুন ফরম্যাটে শুরু হবে চ্যাম্পিয়ন্স লিগ

অনলাইন নিউজ ডেস্ক
আপডেটঃ ৬ মার্চ, ২০২৪ | ১২:৪৪
অনলাইন নিউজ ডেস্ক
আপডেটঃ ৬ মার্চ, ২০২৪ | ১২:৪৪
Link Copied!

লম্বা সময় ধরে আলোচনা হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাট নিয়ে। এবার সেটি চূড়ান্ত করেছে উয়েফা। ২০২৪-২৫ মৌসুম থেকে নতুন ফরম্যাটে খেলবে দলগুলো। যেখানে থাকছে না কোনো গ্রুপপর্ব। ৩৬ দল অংশগ্রহণ করবে প্রতিযোগিতায়।

গতকাল উয়েফার ওয়েবসাইটে নতুন চ্যাম্পিয়ন্স লিগ ফরম্যাটের বিস্তারিত জানানো হয়। যেখানে প্রাথমিক অবস্থায় প্রতিটি দল আটটি করে ম্যাচ খেলবে। এরপর শুরু হবে নকআউট পর্ব। বর্তমানে গ্রুপপর্বে খেলা হলেও আগামী মৌসুম থেকে থাকছে না এই পর্ব।

নতুন ফরম্যাটে প্রাথমিক র‌্যাংকিং অনুযায়ী চারটি পটের প্রতিটিতে ৯টি করে দল জায়গা পাবে। এরপর ড্রয়ের ভিত্তিতে প্রতিটি পট থেকে একটি দলের দুটি করে প্রতিপক্ষ নির্বাচন করা হবে এবং প্রতিটি প্রতিপক্ষের বিপক্ষে একবারই মুখোমুখি হবে ওই দল; এই আট ম্যাচের চারটি তারা খেলবে ঘরের মাঠে এবং অন্য চারটি প্রতিপক্ষের মাঠে।

বিজ্ঞাপন

যদিও পয়েন্ট হিসেব থাকছে আগের মতোই। প্রতিটি ম্যাচে জয়ী দল ৩ পয়েন্ট করে পাবে। আর ড্র হলে পাবে ১ পয়েন্ট। প্রাথমিক পর্বে পয়েন্ট তালিকার প্রথম আট দল সরাসরি শেষ ষোলোয় কোয়ালিফাই করবে।

আর টেবিলের ৯ থেকে ২৪ নম্বরে থাকা দলগুলোর মধ্যে হোম-অ্যাওয়ে দুই লেগের প্লে-অফ লড়াই শেষে আটটি দল পাবে শেষ ষোলোর বাকি আটটি টিকেট। বর্তমান ফরম্যাটের মতো শেষ ষোলো থেকে ফাইনাল পর্যন্ত খেলে যাবে দলগুলো।

বিজ্ঞাপন

বিষয়ঃ: