খেজুর-চিনির দাম নির্ধারণ করে দিলো সরকার « বিডিনিউজ৯৯৯ডটকম

খেজুর-চিনির দাম নির্ধারণ করে দিলো সরকার

মোঃ হাসানুজ্জামান বিশেষ প্রতিনিধি।
আপডেটঃ ১২ মার্চ, ২০২৪ | ৩:৪০
মোঃ হাসানুজ্জামান বিশেষ প্রতিনিধি।
আপডেটঃ ১২ মার্চ, ২০২৪ | ৩:৪০
Link Copied!
খেজুরের ছবি -- বিডিনিউজ৯৯৯ডটকম

পবিত্র রমজানের শুরুতেই সাধারণ খেজুর ও চিনির দাম নির্ধারণ করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এতে অতি সাধারণ বা নিম্নমানের খেজুরের কেজি নির্ধারণ করা হয়েছে ১৫০ থেকে ১৬৫ টাকা। অর্থাৎ ইতোপূর্বে কতিপয় অসাধু চক্র রমজনাকে পুঁজি করে যে সিন্ডিকেট করেছিলো, এবার আর সেটা সম্ভব হবে না।

গতকাল সোমবার (১১ মার্চ) এক সার্কুলারে এমন তথ্যই জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রকাশিত ওই সার্কুলারে স্বাক্ষর করেছেন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব ফুয়ারা খাতুন।

সেখানে স্পষ্টভাবে বলা হয়েছে, অতি সাধারণ বা নিম্নমানের খেজুরের দাম হবে প্রতি কেজি ১৫০-১৬৫ টাকা এবং বহুল ব্যবহৃত জাইদি খেজুরের কেজি ১৭০-১৮০ টাকা।

বিজ্ঞাপন

এছাড়া প্রতি কেজি চিনির মূল্য ১৪০ টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে। প্যাকেটজাত চিনির সর্বোচ্চ দাম হবে ১৪৫ টাকা।

এই নির্ধারিত মূল্যের আলোকে খুচরা দাম নির্ধারণ করে ব্যবসায়ীদের বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে। নির্ধারিত মূল্যের বাইরে খেজুর বা চিনি বিক্রয়ের কোনো সুযোগ নেই।

এদিকে বাণিজ্য প্রতিমন্ত্রী হাসানুল ইসলাম টিটু বলেছেন, “সাধারণ মানুষের কথা চিন্তা করে এই খেজুরের মূল্য নির্ধারণ করা হয়েছে। তবে দামি খেজুরের মূল্য নির্ধারণ করে দেয়নি মন্ত্রণালয়।”

বিজ্ঞাপন

উল্লেখ্য, ভারত থেকে ৫০ হাজার টন পিঁয়াজ আমদানির প্রক্রিয়া চলমান। খুব শিগগিরই তা দেশে আসবে বলে জানান প্রতিমন্ত্রী। অর্থাৎ এ-কথা বলাই যায়, পবিত্র রমজানকে পুঁজি করে অসাধু চক্র যেনো সিন্ডিকেট করতে না পারে, সেজন্য সরকার যথেষ্ট সোচ্চার রয়েছে।

বিষয়ঃ: