চলে গেলেন জনপ্রিয় কবি আসাদ বিন হাফিজ « বিডিনিউজ৯৯৯ডটকম

সুস্থ সংস্কৃতি চর্চার পুরোধা তিনি

চলে গেলেন জনপ্রিয় কবি আসাদ বিন হাফিজ

মোঃ হাসানুজ্জামান বিশেষ প্রতিনিধি।
আপডেটঃ ১ জুলাই, ২০২৪ | ১০:২০
মোঃ হাসানুজ্জামান বিশেষ প্রতিনিধি।
আপডেটঃ ১ জুলাই, ২০২৪ | ১০:২০
Link Copied!
কবি আসাদ বিন হাফিজ -- বিডিনিউজ৯৯৯ডটকম

ইসলামী সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম প্রাণ পুরুষ, আধুনিক যুগের পাঠকদের প্রিয় লেখক ও কবি আসাদ বিন হাফিজ মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর।

রোববার (৩০ জুন) রাত ১২টা ৫৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রিয় কবির মৃত্যুর সংবাদটি নিশ্চিত করেছেন তার ছোট ছেলে আহমদ শামিল। এর আগে তিনি অসুস্থ হয়ে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

কবি আসাদ বিন হাফিজ ছিলেন ইসলামী সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা, বাংলা সাহিত্যের অন্যতম কবি, বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক, ছড়াকার ও সাহিত্যিক, প্রকাশক।

বিজ্ঞাপন

সাধারণত কবি বা লেখকদের কৃষ্টি যদি দেখা হয়, তাহলে ব্যক্তিভেদে কিছুটা মননশীলতা চোখে পড়লেও ধর্মীয় অনুভূতি খুবই কম প্রতিফলিত হয়। আর সুস্থ সংস্কৃতির বিকাশ, সে-তো আপেক্ষিক বিষয়। অথচ কবি আসাদ ছিলেন সম্পূর্ণ ভিন্ন ধাচের একজন লেখক। গতানুগতিক ধারায় স্রোতের গা না ভাসিয়ে, আধুনিক যুগের মানুষ হয়েও চালিয়েছেন সুস্থ সংস্কৃতির সংগ্রাম।

আসাদ বিন হাফিজ ১৯৫৮ সালের ১ জানুয়ারি গাজীপুর জেলার কালীগঞ্জ থানার অন্তর্গত বড়গাও গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মুহাম্মদ হাফিজউদ্দীন মুন্সী এবং মা জুলেখা বেগম। বাংলাদেশের একজন বিশিষ্ট কবি, প্রাবন্ধিক, গল্পকার এবং ছড়াকার হিসেবে পরিচিত।

তিনি আদর্শিক দিক দিয়ে ফররুখ আহমদের অনুসারী। তার সাহিত্যে বাংলার মুসলিম সমাজের পুনর্জাগরণ এবং বিপ্লবের অণুপ্রেরণা প্রকাশ পেয়েছে। আধুনিক বাংলা সাহিত্যের ইতিহাসে সৃজনশীলতার পাশাপাশি তিনি সাহিত্যে ইসলামী দৃষ্টিভঙ্গির ব্যবহারেও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

বিজ্ঞাপন

তার সাহিত্যে বিপ্লবী চিন্তা-চেতনারও প্রকাশ ঘটেছে। তিনি ইসলামী সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন। কবি আসাদ বিন হাফিজ ১৯৮০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতক(সম্মান) ডিগ্রি অর্জন করেন। এ ছাড়া তিনি ১৯৮৩ সালে একই প্রতিষ্ঠান থেকে বাংলা সাহিত্যে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। শিক্ষাজীবন শেষ করে তিনি কর্মজীবনে প্রবেশ করেন।

কবিতা, গল্প, প্রবন্ধ, শিশু সাহিত্য, গবেষণা, সম্পাদনা ইত্যাদি সাহিত্যের সব শাখাতেই কবি আসাদ বিন হাফিজ রেখেছেন তার অসামান্য প্রতিভার স্বাক্ষর। তিনি প্রায় ৮১টি গ্রন্থ প্রকাশ করেছেন। কবি আসাদ বিন হাফিজ তার বর্ণাঢ্য কর্ম ও সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

বিষয়ঃ

সর্বশেষ: