ম্যাক্রোঁ দ্বিতীয় দফায় উগ্র ডানপন্থীদের পরাজিত করতে চান « বিডিনিউজ৯৯৯ডটকম

ম্যাক্রোঁ দ্বিতীয় দফায় উগ্র ডানপন্থীদের পরাজিত করতে চান

অনলাইন নিউজ ডেস্ক
আপডেটঃ ২ জুলাই, ২০২৪ | ৭:২৩
অনলাইন নিউজ ডেস্ক
আপডেটঃ ২ জুলাই, ২০২৪ | ৭:২৩
Link Copied!
ফ্রান্সে নির্বাচন -- বিডিনিউজ৯৯৯ডটকম

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও তার মিত্ররা সোমবার দ্বিতীয় দফার আইনসভা নির্বাচনের আগে এক সপ্তাহ ব্যাপক প্রচার চালিয়েছেন। প্রথম দফায় উগ্র ডানপন্থীদের কাছে ধরাশায়ী ম্যাক্রোঁর দল আশা করছে দ্বিতীয় দফা নির্বাচনে নিরঙ্কুশ জয়লাভের মাধ্যমে উগ্র ডানপন্থীদের সরকারের নিয়ন্ত্রণ নেয়া থেকে বিরত রাখতে পারেন।

মেরিন লে পেনের অতি-ডান ন্যাশনাল র‌্যালি (আরএন) পার্টি রোববার ভোটের প্রথম দফায় দুর্দান্ত বিজয় লাভ করেছে। আর ম্যাক্রোঁর কেন্দ্রবাদীরা বামপন্থী জোটের পেছনে তৃতীয় অবস্থানে রয়েছে।

৭ জুলাই দ্বিতীয় দফার ভোট সামনে রেখে প্রধান সংশয় ছিল ন্যাশনাল র‌্যালি নতুন ন্যাশনাল অ্যাসেম্বলিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা, সেসঙ্গে সর্বাধিকসংখ্যক আসন জিতে যায় কি-না।

বিজ্ঞাপন

উগ্র ডানপন্থী নেতা লে পেনের দল ক্ষমতা গ্রহণের বিষয়ে নিশ্চিত হতে পারলে ২৮ বছর বয়সী জর্ডান বারডেলাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

ফরাসি প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটাল সতর্ক করেছিলেন, অতি ডানপন্থীরা এখন ‘ক্ষমতার দ্বারপ্রান্তে’। তিনি বলেছেন, ন্যাশনাল র‌্যালি দ্বিতীয় রাউন্ডে ‘একটি ভোট’ও পাওয়া ঠিক হবে না। দ্বিতীয় দফা নির্বাচনে ন্যাশনাল র‌্যালি জয়ী হলে প্রধানমন্ত্রী গাব্রিয়েল আটালকে পদত্যাগে বাধ্য করা হবে।

বামপন্থী জোটের প্রধান রাফায়েল গ্লুকসম্যান বলেছেন, ‘ফ্রান্সকে বিপর্যয় থেকে বাঁচাতে আমাদের কাছে সাত দিন সময় আছে।’

বিজ্ঞাপন

বিষয়ঃ

সর্বশেষ: