PPV স্বাস্থ্যকর্মীদের নতুন করে পদায়নের দাবিতে মানববন্ধন « বিডিনিউজ৯৯৯ডটকম

অসহায়-বিধবা মহিলারা এখন দাড়াবে কোথায় ?

PPV স্বাস্থ্যকর্মীদের নতুন করে পদায়নের দাবিতে মানববন্ধন

মোঃ হাসানুজ্জামান বিশেষ প্রতিনিধি।
আপডেটঃ ১৫ মে, ২০২৪ | ৩:৪৩
মোঃ হাসানুজ্জামান বিশেষ প্রতিনিধি।
আপডেটঃ ১৫ মে, ২০২৪ | ৩:৪৩
Link Copied!
PPV স্বাস্থ্যকর্মীদের মানববন্ধন -- বিডিনিউজ৯৯৯ডটকম

এবার পরিবার পরিকল্পনা এবং মা ও শিশু প্রজনন স্বাস্থ্যসেবায় নিয়োজিত স্বাস্থ্য সেবিকারা তাদের চাকরি স্থায়ীকরণ অথবা অন্যত্র পদায়নের দাবিতে করেছেন মানববন্ধন। ppv ২৮টি জেলার ১০০টি উপজেলার মাঠ কর্মচারী সমিতির ব্যানারে অনুষ্ঠিত হয় উক্ত মানববন্ধন। গত সোমবার (১৩ই মে) সংগটিত উক্ত মানববন্ধনে প্রায় শতাধিক মাঠকর্মী বা স্বাস্থ্য সেবিকা অংশ নেন সেখানে।

পেইড পেয়ার ভলান্টিয়ার স্বাস্থ্য কর্মীদের কমিটির সভাপতি লায়লা আক্তার ও সাধারণ সম্পাদক আমেনা আক্তার এর নেতৃত্ব অন্যান্য সদস্যরা স্মারকলিপিতে স্বাক্ষর করে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর তারা আবেদন করেন। সেই সাথে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদয় দৃষ্টি আকর্ষণ করেছেন তারা। তাদের দাবি- Paid Peer Volunteer সংক্ষেপে ppv, তারা পরিবার পরিকল্পনা এবং মা ও শিশু প্রজনন স্বাস্থ্যসেবায় ৩৮৬৬ জন মাঠকর্মী নিয়োজিত রয়েছেন বিগত ৮ থেকে ১০ বছর।

তারা বলেন- যাতায়াত ও নাস্তা বাবদ দৈনিক মাত্র ৪০০ টাকা সম্মানি নিয়ে দেশের কল্যাণে স্বাস্থ্যখাতকে এগিয়ে নিতে তারা কাজ করছেন। এমনকি বিভিন্ন দুর্যোগ ও করোনা মহামারীর মধ্যেও বিনা পারিশ্রমিকে তারা সেবা দিয়েছেন।

বিজ্ঞাপন

বিশেষ করে সভাপতি লায়লা আক্তার বলেন, “আমাদের জীবনের ঝুঁকি নিয়ে ও সমাজের নানাবিধ সমস্যার সম্মুখীন হয়ে আমরা সক্ষম দম্পতিদের পরিবার পরিকল্পনা পদ্ধতি সেবা, গতবর্তী সেবা, কিশোর-কিশোরীদের সেবা এবং পরিবার বা সহকারীর শূন্য ইউনিটের অতিরিক্ত অনলাইন-অফলাইন তথ্য সংগ্রহ করে দায়িত্ব পালন করে আসছি।”

কিন্তু তারা কোনো সরকারি ছুটি, উৎসব ভাতা, নির্দিষ্ট কোনো বেতন পাননি। অথচ আগামী জুনের ৩০ তারিখে শেষ হবে তাদের চাকরির মেয়াদ। তাই তাদের দাবি- এই মুহূর্তে এতোগুলা অসহায় নারী কোথায় গিয়ে দাঁড়াবে ?

কারণ তাদের ৩৮৬৬ জন স্বাস্থ্য কর্মীর মধ্যে অধিকাংশেরই ইতোমধ্যে চাকরির বয়স শেষ। চাইলেও তারা সরকারি কোনো প্রতিষ্ঠানে নতুন করে আবেদন করতে পারবেন না৷ তাহলে তাদের ভবিষ্যৎ কি ?

বিজ্ঞাপন

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা স্বাস্থ্যসেবিকারা তুলে ধরেন তাদের চাওয়া। তাদের সকলের দাবি: Paid Peer Volunteer দের চাকুরী স্থায়ীকরণের ব্যবস্থা না থাকলে PPV পদকে FWA শূন্য পদে পদায়ন অথবা জুনিয়র পরিবার কল্যান সহকারী বা JFWA পদে পদায়ন করা হোক। ঢাকা জাতীয় প্রেসক্লাবের সামনে করা মানববন্ধন থেকে তারা বলেন- তাদের দাবি মানা না হলে পরবর্তীতে তারা আন্দোলনের কথা চিন্তা করবেন।

বিষয়:

সর্বশেষ: