সিরাজগঞ্জে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩ দিনব্যাপী ১২৫ তম জন্মোৎসব উদ্বোধন « বিডিনিউজ৯৯৯ডটকম

সিরাজগঞ্জে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩ দিনব্যাপী ১২৫ তম জন্মোৎসব উদ্বোধন

রেজাউল করিম স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ।
আপডেটঃ ২৫ মে, ২০২৪ | ৬:৩৮
রেজাউল করিম স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ।
আপডেটঃ ২৫ মে, ২০২৪ | ৬:৩৮
Link Copied!
প্রিয় কবি কাজী নজরুল ইসলামের স্মরণে -- বিডিনিউজ৯৯৯ডটকম

বাঙালী ও বাংলা সাহিত্যের প্রবাদ পুরুষ জাতীয় কবি বিদ্রোহী কবি, কবি কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মোৎসব উপলক্ষ্যে সিরাজগঞ্জে ৩ দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী দিনে সকালে পৌরভাষানী মিলনায়তনের সবুজ চত্বরে পায়রা অবমুক্ত, মিলনায়তনে কেক কর্তন এবং সিরাজগঞ্জ শহরের প্রধান প্রধান সড়কে বর্ণাঢ্য শোভাযাত্রা প্রদর্শন করা হয়।

নজরুল একাডেমি সিরাজগঞ্জ জেলা শাখা’র আয়োজনে, ১১ই জৈষ্ঠ্য ১৪৩১ বঙ্গাব্দ শনিবার (২৫ মে-২০২৪) উক্ত অনুষ্ঠানে বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন সিরাজগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শামীম তালুকদার লাবু।

প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, সিরাজগঞ্জ -২ সদর-কামারখন্দ আসনের জাতীয় সংসদ সদস্য ড. জান্নাত আরা হেনরী। নজরুল একাডেমি সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি সাংবাদিক মোঃ হেলাল আহমেদ সভাপতিত্ব করেন এবং স্বাগত বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক মোঃ রায়হান কবির মিঠু সঞ্চালনা করেন সন্মিলিত সাংস্কৃতিক জোট সিরাজগঞ্জের সাধারণ সম্পাদক এবং নজরুল একাডেমি সিরাজগঞ্জ জেলা শাখার সাংস্কৃতিক সম্পাদক মোঃ ইমরান মুরাদ।

বিজ্ঞাপন

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রজব আলী মেমোরিয়াল বিজ্ঞান কলেজের অধ্যক্ষ মোঃ সাইফুল ইসলাম, উল্লাপাড়া পৌরসভার প্রশাসন কর্মকর্তা সাহিত্য সংস্কৃতিমনা ব্যক্তিত্ব মোঃ রফিকুল ইসলাম, সিরাজগঞ্জ ভিক্টোরিয়া হাইস্কুলের প্রধান শিক্ষক মোঃ সাজেদুল ইসলাম, নজরুল একাডেমি সিরাজগঞ্জ জেলার উপদেষ্টা ও তরুণ সম্প্রদায়ের প্রধান পরিচালক বিশিষ্ট সাংস্কৃতিক বিদ আসাদ উদ্দিন পবলু, নজরুল একাডেমি সিরাজগঞ্জ জেলা শাখার আজীবন সদস্য ওস্তাদ সালামত হোসেন প্রমুখ। বিকেলে সিরাজগঞ্জ শহরের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ নজরুল সংগীত পরিবেশন করা হয়।

জানা যায় যে, তিনদিন ব্যাপী কর্মসূচির অংশ হিসেবে রবিবার (২৬ মে-২০২৪ খ্রীঃ) সন্ধ্যা ৭টায় ভাষানী মিলনায়তনে আলোচনাসভায় প্রধানঅতিথি হিসেবে উপস্থিত থাকবেন, সিরাজগঞ্জ ২ আসনের জাতীয় সংসদ সদস্য ড. জান্নাত আরা হেনরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, সদর উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মোহাম্মদ রিয়াজ উদ্দিন, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি মন্ডলীর সদস্য মমিন বাবু, সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক, সাবেক পৌর কাউন্সিলর, আওয়ামীলীগ নেতা বিশিষ্ট ব্যবসায়ী, হাজী মোঃ আব্দুস সাত্তার। রাত সাড়ে ৮ টায় নজরুল একাডেমি সিরাজগঞ্জের শিল্পীদের পরিবেশনায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

সোমবার (২৭ নভেম্বর-২০২৪খ্রীঃ) সন্ধ্যা ৭ টা ১৫ মিনিটে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল (বিপিএম বার, পিপিএম বার),পৌরমেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা, জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব কে.এম.হোসেন আলী হাসান, নাট্যব্যক্তিত্ব ও নজরুল একাডেমি সিরাজগঞ্জের উপদেষ্টা আসাদ উদ্দিন পবলু, অগ্রণী ব্যাংক পিএলসি সিরাজগঞ্জের সহকারী মহাব্যবস্থাপক ও অঞ্চল প্রধান মোঃ সাজেদুল হক।

বিজ্ঞাপন

সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবে – ভারত কলকাতার সংগীত শিল্পী সূর্বণা বন্দ্যোপ্যাধায়, সুকন্যা কর্ম্মকার, বাংলাদেশ ঢাকার বাচিক শিল্পী শাকিলা মতিন মৃদুলা।

মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরী আর হাতে রণতূর্য। বাংলা ও বাঙালির অহংকার বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের একদিকে অনন্ত প্রেম, অন্যদিকে বিদ্রোহ। কী কবিতায়, কী গানে, উপন্যাসে, গল্পে সর্বত্রই মানবমুক্তি প্রেমময় বাণী ও দ্রোহের বাণী। দুই-ই ঝঙ্কৃত হয়েছে জাতীয় কবি নজরুলের সৃষ্টিতে। পরাধীনতার শৃঙ্খল ভাঙার পাশাপাশি সামাজিক বৈষম্য, শোষণ, বঞ্চনা, কুসংস্কার, হীনম্মন্যতার বিরুদ্ধেও শিখিয়েছেন রুখে দাঁড়াতে।

উল্লেখ্য, ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ (২৫ মে ১৮৯৯) এক ঝড়ের রাতে অবিভক্ত বাংলার বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন মহান এই প্রতিভা। চরম দারিদ্র্য ও বহু বাধা অতিক্রম করে একসময় তিনি বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা হয়ে ওঠেন। কবিতায় বিদ্রোহী সুরের জন্য তার পরিচিতি বিদ্রোহী কবি।

জাতীয় কবি নজরুল দরিদ্র পরিবারে জন্ম নিয়েও ছিলেন অসাম্য, অসুন্দর ও অন্যায়ের বিরুদ্ধে অক্লান্ত বিদ্রোহী চির উন্নত শির। বাংলা কাব্যে এক নতুন যুগের স্রষ্টা নজরুল পরাধীন ব্রিটিশ ভারতে মুক্তির বাণী বয়ে এনেছিলেন তার কাব্যে। সূচনা করেছিলেন এক নতুন যুগের। ‹অগ্নিবীণা›, ‹বিষের বাঁশী› আর ‹ভাঙ্গার গান› ‘যৌবনের জয়গান’ গেয়ে জাগিয়ে তুলেছিলেন তিনি গোটা উপমহাদেশের মানুষকে। ১৯২১ সালে ‘বিদ্রোহী’ কবিতা লিখে সে সময়ে ব্রিটিশ শাসনের ভিত কাঁপিয়ে দিয়েছেন। ব্রিটিশ বিরোধী কবিতার জন্য করেছিলেন কারাবরণ। কিন্তু কখনোই ঔপনিবেশিক শাসনের কাছে মাথা নত করেননি। ঔপনিবেশিক শাসনের শৃঙ্খল থেকে মুক্তির জন্য উজ্জ্বীবিত করতে বারবার গেয়েছেন- বলবীর, বল উন্নত মম শির। শির নেহারি আমারি নতশির, ওই শিখর হিমাদ্রির।’

বাংলা গানের জগতে নজরুল সুর ও বাণীর ক্ষেত্রে ঘটিয়েছেন এক অনন্য বিপ্লব। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ২৪ মে কাজী নজরুল ইসলামকে সপরিবারে বাংলাদেশে নিয়ে আসেন। কবিকে বাংলাদেশের নাগরিকত্ব প্রদান করে ঘোষণা করা হয় জাতীয় কবি হিসেবে। ১৯৭৬ সালে মৃত্যু বরণ করলে কবিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পাশে সমাধিস্থ করা হয়। মৃত্যুর আগে তিনি লিখেছিলেন- “মসজিদেরই পাশে আমার কবর দিও ভাই, যেন গোরে হতে মুয়াজ্জিনের আযান শুনতে পাই।

বিষয়:

সর্বশেষ: